খেলাধুলা

আর্টেমিও ফ্রান্চি ট্রফি

ইউরো চ্যাম্পিয়নশীপ উইনার বনাম কোপা আমেরিকা চ্যাম্পিয়ন এই দুই টিমের মধ্যে ম্যাচ। UEFA এবং CONMEBL দুই আঞ্চলিক ফুটবল সংস্থা এই টূর্ণামেন্টের আয়োজক। ফুটবল ইতিহাসে মাত্র ২ বার অনুষ্ঠিত হয়েছে। ১৯৮৫ এবং ১৯৯৩ সালে। ম্যারাডোনার আর্জেন্টিনা এবং ফ্রান্স ১ বার করে আর্টেমিও ফ্রান্চি ট্রফি চ্যাম্পিয়ন।

উয়েফার সাবেক প্রেসিডেন্ট আর্টেমিও ফ্রান্চি রোড এক্সিডেন্টে মারা যান আর তার নামানুসারে এই ট্রফির নামকরণ হয়। ফুটবল বিশ্বকাপের পর লিগ্যাসির দিক দিয়ে ২য় পজিশনে থাকা ১৯৯৭ সাল থেকে শুরু হওয়া ফিফা কনফেডারেশন কাপ তারই পরবর্তী রূপ। ফিফা কনফেডারেশন ফুটবলে লিগ্যাসির দিক দিয়ে ২য়! গত ২৮ বছর ধরে আর্টেমিও ফ্রান্চি ট্রফি স্থগিত শেষ হয়েছিলো ১৯৯৩ সালে। সাধারণত কনফেড কাপ অনুষ্ঠিত হয় বিশ্বকাপ আসরের আগের বছরে। কিন্তু এবার করোনার কারণে ফুটবলের সময়সূচী সবকিছু এলোমেলো হয়ে যায়, তাছাড়া কাতার গ্রীষ্মকালীন দেশ হওয়ায় তাপমাত্রার কারণে বিশ্বকাপের নিজস্ব ট্রেডিশন(জুন-জুলাই) চেইঞ্জ করে নভেম্বর-ডিসম্বরে নিয়ে যায়। লীগ,উচল, লীগ কাপ, ইউরোপা,উয়েফা সুপার কাপ, দেশীয় সুপার কাপ এতো এতো টূর্ণামেন্টের মধ্যে সময় স্বল্পতার কারণে কনফেড আয়োজন থেকে দূরে সরে আসছে ফিফা। তারমানে ২০২১ সালে কনফেড হবে না। কনফেড এর পরিবর্তে ক্লাব ওয়ার্ল্ড কাপকে প্রাইরোটি দিয়েছে ফিফা।

ফুটবল ফ্যান এবং ইতিহাস ঐতিহ্যের কথা চিন্তা করে ২০২১ এর জুলাই মাসে উয়েফা এবং কনমেবল প্রেসিডেন্ট আবারো আর্টেমিও ফ্রান্চি ট্রফি লঞ্চ করার জন্য ইফোর্ট দিয়েছেন। তা ২০২৫ সাল থেকে শুরু হওয়ার কথা ছিলো। তবে ফ্যানদের খুশীর খবর এই যে ২০২১ সালে কনফেড না হওয়ায় ২০২২ এর আগেই দীর্ঘ ২৮ বছর পর আর্টেমিও ফ্রান্চি ট্রফি তথা ইউরো-ল্যাতিন দ্বৈরথ দেখার জন্য প্রস্তুতি নিয়ে রাখলে মন্দ হয় না। ২০২২ বিশ্বকাপের আগে ইউরো-ল্যাতিন অর্থাৎ ইতালি বনাম আর্জেন্টিনা হাই ভোল্টেজ ম্যাচ এই ম্যাচ নিয়ে ফ্যানদের মধ্যে কেমন এক্সাইটমেন্ট কাজ করবে তা ধারণারও বাহিরে।

সূত্রঃ ই-স্পোর্টস

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button