আন্তর্জাতিকলিড নিউজ

ইউক্রেনের জন্য আরও ২৭০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তায় স্বাক্ষর করেছে যুক্তরাষ্ট্র

শুক্রবার চারটি নতুন হিমারস নির্ভুল রকেট সিস্টেম সহ ইউক্রেনকে আরও ২৭০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তায় স্বাক্ষর করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, রাশিয়া “সারা দেশে মারাত্মক হামলা চালিয়েছে, মল, অ্যাপার্টমেন্ট ভবনে হামলা চালিয়েছে, ইউক্রেনের নিরীহ বেসামরিক নাগরিকদের হত্যা করেছে।”

তিনি বলেন, ‘এই নৃশংসতার মুখে, প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করে দিয়েছেন যে আমরা ইউক্রেন সরকার এবং এর জনগণকে যতদিন সময় লাগবে সমর্থন অব্যাহত রাখব।’

নতুন সামরিক সহায়তায় ইউক্রেনে পাঠানো এম ১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস) এর মোট সংখ্যা দাঁড়াবে ২০টিতে।

কিয়েভ বলেছে, হিমার্স ৮০ কিলোমিটারের (৫০ মাইল) মধ্যে লক্ষ্যবস্তুতে অবিকল আঘাত করতে পারে, যা রাশিয়ার মোকাবেলায় একটি গেম-চেঞ্জার।

পেন্টাগন প্যাকেজের আরও বিশদ বিবরণ দিয়ে বলেছে, ইউক্রেন ৫৮০টি ফিনিক্স গোস্ট-ছোট ও সহজে স্থানান্তর যোগ্য ড্রোন পাবে যা তাদের শত্রুপক্ষের লক্ষ্যবস্তুতে বিস্ফোরণ ঘটাবে।

সর্বশেষ এই সাহায্যের মধ্যে রয়েছে ৩৬ হাজার রাউন্ড আর্টিলারি গোলাবারুদ এবং চারটি কমান্ড পোস্ট ভেহিকেল, সাঁজোয়া পোস্ট যা যুদ্ধক্ষেত্রে অপারেশন সেন্টার হিসাবে কাজ করে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ এই সপ্তাহের শুরুর দিকে আশা প্রকাশ করেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ১০০ টির মতো হিমার ইউনিট সরবরাহ করবে, এই বলে যে তাহলে তারা রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে জোয়ার ঘুরিয়ে দিতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সাংবাদিকদের ব্রিফিংয়ে, রাশিয়া সফলভাবে চারটি হিমার্স ইউনিট ধ্বংস করেছে এমন বিবরণ অস্বীকার করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button