আন্তর্জাতিক

ইরাকে জয়ের পথে মোক্তাদা আল সদরের দল

ইরাকের পার্লামেন্ট নির্বাচনের ফলাফলে এগিয়ে আছে শিয়া সম্প্রদায়ের নেতা মোক্তাদা আল-সদরের দল। ইরাকের পার্লামেন্ট নির্বাচনের এ পর্যন্ত প্রকাশিত ফলাফলে শিয়া মুসলিম ধর্মীয় নেতা মোক্তাদা আল-সদরের দল সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে। এছাড়া আরও অনেক আসনে এগিয়ে থাকার কথা বলেছেন তিনি।

প্রাথমিক ফলাফল দেখিয়েছে, সুন্নিদের তাকাদ্দুম জোট দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছে।

শিয়া নেতৃত্বাধীন দলগুলোর মধ্যে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল দ্বিতীয় স্থানে আছে।

ভোটের প্রাথমিক ফলাফল, কর্মকর্তা ও সদরের দলের একজন মুখপাত্রের বরাতে এসব খবর জানিয়েছে সংস্থা রয়টার্স।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযান ‍সুন্নি মুসলিম প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় এবং সংখ্যাগরিষ্ঠ শিয়া এবং কুর্দিদের ক্ষমতায় অধিষ্ঠিত করে।

তারপর থেকে ইরাকের সরকার ও সরকার গঠনে শিয়া গোষ্ঠীগুলোর আধিপত্য প্রতিষ্ঠিত হয়েছে।সাদ্দামের আমলে শিয়া ও কুর্দিরা নিষ্পেষিত ছিল।

২০১৯ সালে গণবিক্ষোভে তৎকালীন সরকারের পতন হওয়ার পর রাজনৈতিক নেতাদের প্রতি ব্যাপক অসন্তোষ দেখা যায়। অনেক ইরাকিরই অভিযোগ এসব নেতারা রাষ্ট্রীয় অর্থে নিজেরা ধনী হয়েছেন।

এমন পরিস্থিতিতে স্বাভাবিক সময়ের কয়েক মাস আগেই রোববারের নির্বাচনটি হয়। কিন্তু এ দিন ভোটারের উপস্থিত অত্যন্ত কম ছিল।

রাজধানী বাগদাদসহ কয়েকটি প্রদেশের ভোট গণনা থেকে পাওয়া এবং স্থানীয় সরকারি কর্মকর্তাদের ঘোষিত প্রাথমিক ফলাফলে দেখা গেছে, ইরাকি পার্লামেন্টের ৩২৯টি আসনের মধ্যে সোমবার পর্যন্ত ৭০টিরও বেশি আসনে জয়ী হয়েছেন সদরের দলের প্রার্থীরা।

প্রাথমিক ফলাফল দেখিয়েছে, ২০১৯ এর গণবিক্ষোভের প্রতিনিধিত্ব করা প্রার্থীরা বেশ কয়েকটি আসনে জয় পেয়েছেন।

বিপরীতে ওই গণবিক্ষোভের সময় প্রায় ৬০০ জনকে হত্যার অভিযোগের মুখে থাকা মিলিশিয়া গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্কিত ইরান-সমর্থিত দলগুলো ধাক্কা খেয়েছে, তাদের আসন আগের চেয়ে কমে গেছে বলে প্রাথমিক ফলাফলে দেখা গেছে ও নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন।

সোমবার পাওয়া এই ফলাফলে এমন ধারণা পাওয়া যাচ্ছে যে এই নির্বাচনেও ইরাকের ক্ষমতার ভারসাম্যের নাটকীয় কোনো পরিবর্তন হচ্ছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button