স্বাস্থ্য

ওয়ার্ল্ড পারকিনসন্স ডে উদযাপন

১১ই এপ্রিল ওয়ার্ল্ড পারকিনসন্স ডে। সমন্বিত স্বাস্থ্য সেবা এই শ্লোগানকে সামনে রেখে দিবসটি উদযাপন উপলক্ষে ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস ও হাসপাতাল জনসাধারণের মাঝে পারকিনসন্স রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে রেলি এবং সাইন্টিফিক সেশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের সাইন্টিফিক পার্টনার ছিল হেলথকেয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড। সাইন্টিফিক সেশনের চেয়ারপারসন ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস ও হাসপাতাল এর পরিচালক, প্রফেসর ডক্টর কাজী দীন মোহাম্মদ। সাইন্টিফিক সেশন এ দেশ এবং দেশের বাহিরের স্বনামধন্য বিশেষজ্ঞ ডাক্তারগণ অংশগ্রহণ করেন।

সাইন্টিফিক সেশন এ উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস এর জয়েন্ট ডিরেক্টর, প্রফেসর ডক্টর বদরুল আলম, প্রফেসর অফ ক্লিনিক্যাল নিউরোলজি, ডক্টর এম এস জহিরুল হক চৌধুরী, অ্যাসোসিয়েট প্রফেসর নিউরোলজি, ডক্টর মোহাম্মদ সেলিম শাহী, হেড অফ নিউরো সার্জারি, প্রফেসর জাহেদ হোসেন, প্রফেসর অফ নিউরোলজি, ডক্টর শরিফ উদ্দিন খান, ইনস্টিটিউট অফ নিউরো সাইন্স কলকাতার ভাইস চেয়ারম্যান ডক্টর হৃষিকেশ কুমার।

বক্তারা পারকিনসন্স রোগ নির্ণয় ও নিরাময় এর উপায় সম্পর্কে আলোচনা করেন। পারকিনসন্স মূলত একটি মস্তিষ্ক জনিত রোগ। সাধারণত বয়স্কদের মাঝে এই রোগের প্রবণতা বেশি দেখা যায়। এটি সম্পূর্ণ নিরাময় যোগ্য নয়। হাত, পা কাপুনি মূলত এই রোগের প্রধান লক্ষণ। নিয়মিত ব্যায়াম, পুষ্টিকর খাবার ও ডাক্তারের পরামর্শে এ রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button