ক্যাম্পাসলিড নিউজ

জাবিতে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

জাবি প্রতিনিধিঃ নানা রকম আয়োজনে আজ সোমবার (১৫ই আগস্ট) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

দিবসটি উপলক্ষে আয়োজিত এসব কর্মসূচির মধ্যে ছিল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা, পুরাতন কলা ভবনে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গণভোজ এবং মিলাদ ও দোয়া মাহফিল।

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক নুরুল আলমের নেতৃত্বে শোক র‍্যালী বের হয়। র‍্যালীটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার হতে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় বর্তমান সাময়িক উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, ‘আজ ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস। আজকের এই দিনে আমরা হারিয়েছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুকে। ১৫ আগস্ট ভোররাতে ঘাতকদের কুচক্রী ষড়যন্ত্রের থাবায় বঙ্গবন্ধু স্বপরিবারে নৃশংস হত্যার শিকার হন। সেদিন বঙ্গবন্ধুর সহধর্মিণীসহ তার পরিবারের ঘনিষ্ঠজন ও ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল এই হত্যার স্বাক্ষী হন। তবে বঙ্গবন্ধু মরেন নাই। বঙ্গবন্ধু প্রতিটি বাঙালীর হৃদয়ে বেঁচে আছেন। আজ প্রতিটি ঘরে ঘরে তার নাম উচ্চারিত হয়।

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা আজ দেশ গড়ার নেতৃত্ব দিচ্ছেন। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দায়িত্ব যোগ্যতার সাথে পালন করে যাচ্ছেন। তিনি বাংলাদেশের প্রতিটি ঘর বিদ্যুতায়িত করেছেন, দেশের মানুষের অর্থায়নে স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ করেছেন। আগামী ডিসেম্বরে মধ্যে শীঘ্রই মেট্রোরেল ও কর্ণফুলী টানেলও উদ্বোধন করবেন বলে আমরা আশা করি।’

সকাল ১১ টায় উপাচার্যের নেতৃত্বে একটি গাড়িবহর ধানমণ্ডি ৩২ নং সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল বলেন, ‘আজকে বাঙ্গালী জাতির শোক দিবস। তবে শোকে মুষড়ে পড়লে চলবে না এই বাঙ্গালী জাতির। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার হাল আমাদেরই ধরতে হবে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা।আমরা এই শোককে শক্তিতে পরিণত শেখ হাসিনার নেতৃত্বে সামনে এগিয়ে যাব।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button