ক্যাম্পাসলিড নিউজ

জাবির নতুন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরুল আলম।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুরোধক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাময়িক দায়িত্বপ্রাপ্ত উপার্চায পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. নূরুল আলমকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩ এর ১১ (১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে শর্তানুযায়ী নিয়োগ দেয়া হলো।’

উপাচার্য হিসেবে তার মেয়াদ হবে চার বছর। এই পদে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে তাকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করতে হবে বলে নিয়োগের শর্ত দেয়া হয়েছে।

গত ১২ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে অধ্যাপক নূরুল আলম দ্বিতীয় সর্বোচ্ছ ভোট পান। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর ১১(১) ধারা অনুযায়ী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজনের প্যানেল মনোনয়ন শেষে তা রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের কাছে পাঠানো হয়। পরে তাদের মধ্যে থেকে রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে নূরুল আলমকে নিয়োগ দেন।

ভিসি হিসেবে নিয়োগ পাওয়ায় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অধ্যাপক নূরুল আলম বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়কে আমি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। এ জন্য আমি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা যদি আমাকে সহযোগিতা করেন তাহলে এ যাত্রা আমার জন্য সহজ হবে।’

তিনি বলেন, উপাচার্য নিয়োগের পত্রটি এখনো হাতে পাইনি। আজ বিকেলের মধ্যে চলে আসবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এর আগে, গত ১ মার্চ বিশ্ববিদ্যালয়টির রুটিন উপাচার্যের দায়িত্ব পান অধ্যাপক নূরুল আলম। সেময় বিশ্ববিদ্যালয়টির পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বতীকালীন ব্যবস্থা হিসেবে উক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল আলমকে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্য দৈনন্দিন রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Check Also
Close
Back to top button