জাতীয়

ঢাকায় দূতাবাস ও তাসখন্দে ফ্লাইট চায় বাংলাদেশ

বাংলাদেশে উজবেকিস্তানের দূতাবাস খোলার জন্য দেশটির প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভকে প্রস্তাব করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৬ জুলাই) তাসখন্দে দেশটির প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভেকের সঙ্গে বৈঠকে এসব প্রস্তাব করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীকে উজবেক প্রেসিডেন্ট জানান, ঢাকার সঙ্গে তাসখন্দে সরাসরি ফ্লাইট চালু হলে দুই দেশের দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। জবাবে উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত ঢাকার সঙ্গে দেশটির সরাসরি ফ্লাইট চালুর বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

বৈঠকে উপস্থিত উজবেক পররাষ্ট্রমন্ত্রী সিরোজিদ্দিন মুহরিদ্দিন ঢাকায় দূতাবাস খোলার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

ড. মোমেন চলতি বছরের ডিসেম্বরে উজবেক প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের পক্ষ থেকে ঢাকা সফরের আমন্ত্রণপত্র তুলে দেন। প্রেসিডেন্ট শাভকাত আনন্দের সঙ্গে আমন্ত্রপত্র গ্রহণ করে যত দ্রুত সম্ভব ঢাকা সফরের চেষ্টা করার আশ্বাস দেন।

তাসখন্দে ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কানেক্টিভিটি: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে ১৪ জুলাই উজবেকিস্তান গেছেন ড. মোমেন।

সূত্রঃ ঢাকাপোস্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button