স্বাস্থ্য

দেশে মডার্নার টিকা প্রয়োগ শুরু

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে চতুর্থ টিকা হিসেবে দেশে (১৩ জুলাই) থেকে প্রয়োগ হতে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠান মডার্নার টিকা। ঢাকাসহ দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় গণহারে দেওয়া হবে এই টিকা।

সোমবার (১২ জুলাই) দিবাগত রাতে কোভিড টিকা প্রয়োগ সংক্রান্ত জাতীয় কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মো. শামসুল হক ঢাকা পোস্টকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, মঙ্গলবার (১৩ জুলাই) থেকে ঢাকাসহ ১২টি সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকা প্রয়োগ শুরু হচ্ছে। প্রতিটি কেন্দ্রেই আমরা ইতোমধ্যে টিকা পাঠিয়ে দিয়েছি। আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শামসুল হক বলেন, ঢাকার কয়েকটি কেন্দ্রে সিনোফার্মের টিকা প্রয়োগ চলছিল। মর্ডানার টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হওয়ায় সেগুলো এখন থেকে বন্ধ থাকবে।

এরপরও মডার্নার টিকা নেওয়ার কারণে কারও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি। ডা. মো. শামসুল হক আরও বলেন, আমাদের কেন্দ্রগুলো কিন্তু সজাগ। আমাদের টিমের প্রত্যেকেই এ নিয়ে কাজ করছে।

গত ২৭ জুন ওষুধ প্রশাসন অধিদফতর দেশে মডার্নার টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দেয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে টিকাটির অনুমোদন দেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button