দেশজুড়ে

পরিকল্পনা প্রতিমন্ত্রীকে অন্তর্ভুক্ত করে একনেক পুনর্গঠন

ফারুক হোসেনঃ মন্ত্রিসভায় সদ্য যুক্ত হওয়া পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমকে অন্তর্ভুক্ত করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পুনর্গঠন করেছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার রাতে এটি গণমাধ্যমের হাতে এসেছে। মূলত পরিকল্পনা প্রতিমন্ত্রীকে অন্তর্ভুক্ত করতে এ কমিটি পুনর্গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিবের সই করা পুনর্গঠিত কমিটির সভাপতি হিসেবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বিকল্প সভাপতি হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে বহাল রাখা হয়েছে।

কমিটির সদস্য হিসেবে আছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সদস্য হিসেবে আরও আছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী।

গেজেটে কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, সব বিনিয়োগ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বিবেচনা ও অনুমোদন দেয়া। সরকারি খাতে ৫০ কোটি টাকার বেশি বিনিয়োগ ব্যয়ের প্রকল্পগুলোতে মূল্যায়ন কমিটির (পিইসি) সভার সুপারিশ বিবেচনা ও অনুমোদন দেয়া এবং উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা।

এ ছাড়া বেসরকারি উদ্যোগ, যৌথ উদ্যোগ অথবা অংশগ্রহণমূলক বিনিয়োগ কোম্পানিগুলোর প্রস্তাব বিবেচনা, দেশের অর্থনৈতিক পরিস্থিতির পরিবীক্ষণ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকান্ড ও এর সঙ্গে সংশ্লিষ্ট নীতি-নির্ধারণী বিষয়গুলো পর্যালোচনা করবে। পাশাপাশি বৈদেশিক সহায়তার বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা করবে একনেক।

গেজেটে বলা হয়েছে, প্রয়োজনের ভিত্তিতে বৈঠক করবে একনেক। আর কমিটিকে সাচিবিক সহায়তা দেবে পরিকল্পনা বিভাগ।

গত ১৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন ড. শামসুল আলম। তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ওই দিনই তাকে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে দপ্তর বণ্টন করে গেজেট জারি করে সরকার

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button