স্বাস্থ্য

প্রতি মাসে কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকাদান কার্যক্রম পরিচালনা করবে সরকার। প্রতি মাসে অন্তত এক কোটি বা তার চেয়েও বেশি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শুক্রবার (৩০ জুলাই) অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

খুরশীদ আলম বলেন, এককোটি বা তার বেশি মানুষকে প্রতি মাসে টিকা দেওয়ার চিন্তা আছে। কিছু টিকা আমাদের হাতে রয়েছে, বাকিগুলো পর্যায়ক্রমে আসবে। এর মধ্যেই আমরা আমাদের পরিকল্পনা প্রস্তুত করে রাখছি। তবে এই পরিকল্পনা নির্ধারিত কিছুই না। যেকোনো সময়ই অবস্থার প্রেক্ষিতে পরিবর্তন হতে পারে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২০২২ সালের মধ্যে বিভিন্ন স্থান থেকে ২১ কোটি ডোজ টিকা সংগ্রহ করা হবে। এসব টিকা ১৪ কোটি মানুষকে দেওয়া যাবে। অর্থাৎ, ৮০ শতাংশ মানুষ তা পাবে। ২১ কোটি ডোজ টিকা দেওয়ার ক্ষেত্রে প্রতি মাসে এককোটি করে ধরলে ২১ মাস সময় লেগে যাবে।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছি। এ লক্ষ্যে আমাদের প্রশিক্ষণ ও প্রস্তুতি চলছে। ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের জন্য অনলাইনের মাধ্যমে আমরা প্রশিক্ষণের আয়োজন করেছি। আগামী ৬ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী একটি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে বিস্তারিত বলবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button