জাতীয়

বিদেশগামীদের টিকার নিবন্ধন শুরু, প্রয়োগ শিগগিরই

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার তালিকায় থাকা বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। রাজধানীতে একটি হাসপাতালে দেওয়া হবে এ টিকা। তবে কবে থেকে তাদের টিকা প্রয়োগ কার্যক্রম শুরু হবে এই বিষয়ে নিশ্চিত কিছু না বললেও স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহ থেকেই তাদের টিকা প্রয়োগ শুরু হতে পারে। সে লক্ষ্যে মহাখালী শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালকে প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।

বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে বিদেশগামী কর্মীদের টিকার সনদ বাধ্যতামূলক করছে অনেক দেশ। সামনের দিনগুলোতে কমবেশি সব দেশই কর্মী প্রবেশে এমন শর্ত জুড়ে দেওয়ার সম্ভাবনা দেখছেন অভিবাসন সংশ্লিষ্টরা।

এ অবস্থায় গত ২৪ জুন (বৃহস্পতিবার) টিকার জন্য দেশে আটকে থাকা প্রায় শতাধিক প্রবাসী কর্মী টিকা নিশ্চিতের দাবিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। তাদের দাবি, জাতীয় স্বার্থেই অবিলম্বে বিদেশগামী কর্মীদের করোনা টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। তবে মন্ত্রণালয় বলছে, অগ্রাধিকার ভিত্তিতেই বিদেশগামী কর্মী, যাদের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণব্যুরো (বিএমইটি) কার্ড আছে কিংবা নিবন্ধন করা আছে, তাদের টিকা দেওয়া হবে।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। সুরক্ষা অ্যাপে প্রবাসী কর্মীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে তিনটি বিষয় নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদফতর আমাদের নিশ্চয়তা দিয়েছে। ২০ এবং তদুর্ধ্ব বছরের সবাই এখানে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিবন্ধন করতে এনআইডি লাগবে না।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মী, যাদের বিএমইটি কার্ড আছে কিংবা নিবন্ধন করা আছে, তাদের টিকা দেওয়া হবে। চীন সরকারের উপহার দেওয়া সিনোফার্মের টিকা বিদেশগামী কর্মীদের দেওয়া হবে।

সূত্রঃ ঢাকা পোস্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button