আন্তর্জাতিক

মমতার পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ রাখার প্রস্তাব

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে আবারও পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ করার প্রস্তাব তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বিধানসভা নির্বাচনে জেতার পর প্রথম দিল্লি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন মমতা।

বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে আরও টিকা চেয়েছেন জানিয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গ জনবহুল রাজ্য। আর তাই জনসংখ্যার কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গকে টিকা দেওয়া উচিত। জনসংখ্যার তুলনায় পর্যাপ্ত টিকা রাজ্য পাচ্ছে না।

পশ্চিমবঙ্গের নামবদল প্রসঙ্গ বৈঠকে তুলেছেন জানিয়ে মমতা বলেছেন, ‘অনেকদিন ধরেই বিষয়টি কেন্দ্রের কাছে পড়ে আছে। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ভেবে দেখবেন।’ উল্লেখ্য, মমতা সরকার ইতোমধ্যে পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ রাখার প্রস্তাব কেন্দ্রকে করেছে।

পেগাসাস নিয়ে কি কোনো কথা হয়েছে কিনা প্রশ্ন করা হলে মমতার জবাব, ‘নরেন্দ্র মোদির সঙ্গে তার কী কথা হয়েছে, তা বিস্তারিতভাবে বলা সম্ভব নয়। তবে তিনি চান প্রধানমন্ত্রী একটি সর্বদলীয় বৈঠক ডাকুন এবং সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে বিষয়টির তদন্ত হোক।

বুধবার মমতার বৈঠক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। বিরোধী ঐক্যের নিরিখে এই বৈঠক গুরুত্বপূর্ণ। ২০১৮ সালের পর দুই নেত্রীর মধ্যে এটাই হবে প্রথম সাক্ষাৎকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button