আন্তর্জাতিক

রাশিয়ায় টানা পাঁচ দিন মৃত্যুর রেকর্ড

রাশিয়ায় করোনার ডেল্টা ধরনের (প্রথম শনাক্ত হয় ভারতে) প্রকোপ শুরু হয়েছে। টানা পাঁচ দিন দেশটিতে করোনায় সর্বাধিক মৃত্যুর রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও ৬৯৭ জন।

কিছু বিশেষজ্ঞ অবশ্য বলছেন, রাশিয়ায় করোনায় অনেক মৃত্যুর হিসাব রাখা হচ্ছে না। ময়নাতদন্তের পর কারো মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে যখন কোভিড-১৯ এর বিষয়টি প্রমাণিত হচ্ছে শুধু তাদের মৃত্যুকেই হিসাবের মধ্যে ধরা হচ্ছে।

এএফপি জানাচ্ছে, গতদিন দেশটিতে নতুন করে ২৪ হাজার ৪৩৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। গত জানুয়ারির পর যা দৈনিক আক্রান্তের রেকর্ড। জানুয়ারির মাঝামাঝি করোনার দ্বিতীয় ঢেউ উতরে কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছিল রাশিয়া।

রাশিয়ায় সবচেয়ে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে রাজধানী মস্কো ও দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গ। করোনার হটস্পট হয়ে উঠেছে দুই শহর। মস্কোকে গতদিন মারা গেছে ১১৬ জন। এতে গত সপ্তাহে মৃত্যুর যে রেকর্ড হয়েছিল তা ভেঙেছে।

দেশেই তৈরি করোনার একটি টিকা গত বছর থেকে দেওয়া শুরু করলেও রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ মানুষের মধ্যে মাত্র ১৬ শতাংশ টিকা নিয়েছেন। যারা ছয় মাস আগে দ্বিতীয় ডোজ নিয়েছেন বৃহস্পতিবার থেকে তাদের তৃতীয় ডোজ দিচ্ছে মস্কো।

মস্কোর মেয়র সের্গেই সোবানিন জানিয়েছেন, মস্কোতে প্রতিদিন যত মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হচ্ছে তার ৯০ শতাংশই করোনার অতিসংক্রামক ডেল্টা ধরনে আক্রান্ত। করোনার এই নতুন ধরনটি প্রথম শনাক্ত হয়েছিল ভারতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button