লাইফস্টাইল

লেবুর রয়েছে একাধিক গুণ

একাধিক গুণ সম্পর্নূ লেবু দূর করতে পারে হাজারো কঠিন সমস্যা। গরমে শরীর সুস্থ ও সতেজ রাখার পাশাপাশি রূপচর্চা এবং চুলের পরিচর্যায় এর ভূমিকা অপরিসীম। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, যা শরীর খারাপ থেকে শুরু করে শরীরকে সুস্থ রাখে।

লেবুতে রয়েছে যে সব গুন, চলুন দেখে নেওয়া যাকঃ

১- সুস্বাস্থ্য এবং সুন্দর ত্বক
২- হাঁপানি রোধ
৩- রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি
৪- ওজন কমানো

সুস্বাস্থ্য এবং সুন্দর ত্বকঃ প্রাকৃতিক পরিষ্কারক হিসাবে লেবুর জুড়ি নেই, এটি ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহায্য করে, মধুর সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। এটি ত্বকের সংকোচন সৃষ্টিকারী পদার্থকে নিয়ন্ত্রণ রাখে। চামড়ার অতিরিক্ত তেল অপসারণ করে। লেবুর রস প্রাকৃতিক অ্যানটি সেপটিক। ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করে। ব্রণ সারিয়ে তোলে, ত্বকের রং উজ্জ্বল করে। বয়সের বলিরেখা দূর করে।

হাঁপানি রোধঃ যদি আপনি হাঁপানি আক্রান্ত মানুষ হয়ে থাকেন এবং আপনি চাচ্ছেন বিষয়টা যতটুকু সম্ভব নিয়ন্ত্রণে রাখতে তবে অবশ্যই আপনার বেশি পরিমাণে ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টি উপাদান বেশি বেশি সেবন করা উচিত। যারা শ্বাসকষ্টে অথবা হাইপারসেনসিটিভিটিতে ভুগছেন তাদের জন্য ভিটামিন সি একটি কার্যকরী পুষ্টি উপাদান। আর লেবু হচ্ছে উচ্চ ভিটামিন সি যুক্ত ফল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিঃ লেবু ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত হওয়ায় সাধারণ জ্বর, সর্দি জীবানুর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অবশ্যই ভিটামিন সি যুক্ত খাবার বেশি বেশি খাওয়া উচিত। যেহেতু লেবু ভিটামিন সি সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পরিমিত পরিমাণে লেবু সেবন করা শরীরের জন্য ভালো।

ওজন কমানোঃ বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে লেবুর রস খুব দ্রুত শরীরের মেদ কাটতে সাহায্য করে থাকে। এমনকি একদিনে ১ কেজি ওজন কমিয়ে থাকে। লেবুর রস প্রাকৃতিক অস্ত্র যা দেহের চর্বি পুড়াতে সাহায্য করে থাকে। এছাড়া এটি দেহের বিষাক্ত টক্সিন দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button