রাজনীতি

শফীপন্থীরা কমিটি গঠনে ‘কৌশলগত’ অবস্থানে

নিজেদের হেফাজতের ‘মূলধারা’ দাবি করে কমিটি গঠনের ঘোষণা দিয়েছিল সংগঠনটির প্রতিষ্ঠাতা প্রয়াত আমির আল্লামা আহমদ শফীর অনুসারীরা। কিন্তু সরকার ও হেফাজতের তৃণমূলের নেতাকর্মীদের কাছ থেকে আশানুরূপ সাড়া না পাওয়ায় তাদের এ উদ্যোগ কিছুটা থমকে গেছে। ফলে, দ্বিতীয়বারের মতো কমিটি গঠনের কথা বলেও পিছু হটতে হচ্ছে তাদের।

যদিও শফীপন্থীদের দাবি, আহমদ শফীর নেতৃত্বাধীন হেফাজতের যে কমিটি ছিল, সেটাই তাদের কমিটি। সেখানে কিছু সংযোজন-বিয়োজন করে কমিটি চূড়ান্ত করা আছে। কিন্তু কৌশলগত কারণে এখনই কমিটি ঘোষণা করা হচ্ছে না। তবে, যেকোনো সময় কমিটির ঘোষণা আসতে পারে।

হেফাজতের শফীপন্থী আলেমরা বলছেন, জুনায়েদ বাবুনগরীর নেতৃত্বাধীন হেফাজতের বর্তমান কমিটি ‘একটি সংস্থার’ নিয়ন্ত্রণে চলছে। ইতোমধ্যে ওই কমিটি থেকে আহমদ শফীর ছেলেসহ কয়েকজন পদত্যাগের ঘোষণাও দিয়েছেন। তারপরও আমরা এ কমিটি নিয়ে সংগঠনের তৃণমূলের নেতাদের পর্যবেক্ষণ বা মূল্যায়ন কী, তা বোঝার চেষ্টা করছি। একইসঙ্গে আহমদ শফী হেফাজতের আমির থাকাকালে সারাদেশের জেলা কমিটিতে যেসব আলেম-ওলেমা ছিলেন তাদের সঙ্গেও যোগাযোগ করছি। কিন্তু করোনা পরিস্থিতির কারণে দেশের বিভিন্ন জেলায় লকডাউন থাকায় তাদের সঙ্গে বৈঠক করা যাচ্ছে না।

প্রসঙ্গত, গত ২ জুন জাতীয় প্রেস ক্লাবে আহমদ শফীকে ‘হত্যায়’ অভিযুক্তদের শাস্তির দাবিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে আহমদ শফীর ভক্ত ও অনুসারীরা। সেখানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুফতি ফয়জুল্লাহ বলেন, আমরা কখনই নিশ্চুপ ছিলাম না। আমরা আমাদের কার্যক্রম চালিয়ে গেছি। হেফাজতের আহমদ শফীর অনুসারীরা আমাদের সঙ্গে আছেন। আমরা কমিটি করব।

গত ৭ জুলাই হেফাজতের কমিটি প্রত্যাখ্যান করে পাল্টা কমিটি গঠনের ঘোষণা দিয়েছিলেন তারা। এছাড়া গত বছরের ১৮ সেপ্টেম্বর আহমদ শফীর মৃত্যুর পর জুনায়েদ বাবুনগরীর নেতৃত্বাধীন হেফাজতের কমিটি হলেও তখন কমিটি করার ঘোষণা দেয় শফীপন্থীরা। কিন্তু শেষ পর্যন্ত তারা পিছু হটেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button