লাইফস্টাইল

শরীর ব্যাথা থেকে মুক্তির উপায়

শরীরে ব্যথা হতে পারে যে কোনো কারণেই।বেশি হাঁটলে পায়ে ব্যথা এমনকি হাতেও ব্যথা হতে পারে বিভিন্ন কাজ করার কারণে। আবার বসা বা শোয়া ভঙ্গিমার কারণে অনেক সময় শরীর ব্যথা হতে পারে। অনেকেই দীর্ঘস্থায়ী ব্যথা নিয়ে জীবনযাপন করছেন। এই ব্যথা প্রতিদিনকার কাজকে কঠিন করে তোলে। পেইনকিলার খেলে ব্যথা কমে যায়, কিন্তু এর সুবিধা-অসুবিধা দুটোই রয়েছে।

তবে শরীরে এরকম ব্যথা হলে কীভাবে মুক্তি পাবেন? মাত্র ৩ উপায়েই শরীরের যে কোনো ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন উপায়গুলো-

>> শরীরে পানির ঘাটতি যেন না হয় সেদিকে নজর রাখুন। দৈনন্দিন বিভিন্ন কাজে শরীর অনেক পানি বেরিয়ে যায়। তাই শরীরে পানির ঘাটতি থাকলে তা আমাদের পেশির উপর বাড়তি চাপ সৃষ্টি করে।

>> আপনার খাদ্যাভ্যাস স্বাস্থ্যকর করে তুলুন। একটি ঠিকঠাক ডায়েট অনুসরণ করুন। যেখানে প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সবকিছু পর্যাপ্ত পরিমাণে থাকবে। ডায়েটে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম রাখতে হবে।

>> দীর্ঘস্থায়ী ব্যথা নিয়ন্ত্রণে আনার আরেকটি কার্যকরী উপায় হলো স্ট্রেচিং এক্সারসাইজ বা শারীরিক সম্প্রসারণ। ইয়োগার মাধ্যমে শরীরকে সম্প্রসারণ করা যায়। দীর্ঘস্থায়ী ব্যথায় মস্তিষ্কে পরিবর্তন আসে, যেমন- গ্রে ম্যাটার কমে যেতে পারে। গ্রে ম্যাটার কমে গেলে ইমোশন ও কগনিশনের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। উভয়েই ব্যথা প্রক্রিয়ার সঙ্গে জড়িত বলে অবস্থা আরো খারাপ হতে পারে। কিন্তু ২০১৫ সালে পেইন জার্নালে প্রকাশিত গবেষণা বলছে, নিয়মিত ইয়োগা করলে দীর্ঘস্থায়ী ব্যথা নিয়ন্ত্রণে থাকতে পারে। গবেষকরা জানতে পেরেছেন, লাইফস্টাইলে মেডিটেশন ও ইয়োগার সংযোজনে ব্যথার প্রতি সংবেদনশীলতা কমেছে ও মস্তিষ্কে দীর্ঘস্থায়ী ব্যথার বিপরীত প্রভাব পড়েছে।

>> শরীরে যেকোনো প্রদাহ দূর করতে বিভিন্ন মসলা উপকারী ভূমিকা রাখে। বিশেষ করে আদা, হলুদ, দারুচিনি, রসুন জাতীয় মসলাগুলো জয়েন্ট বা পেশির জন্য অত্যন্ত কার্যকর। এসব মসলা পাতে রাখলে সারবে শরীরের সব ধরনের ব্যথা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button