জাতীয়

সমবায় ব্যবস্থাপনাকে শক্তিশালী কার্যকর করতে হবে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

ফারুক হোসেন :

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম বলেন সমবায় ব্যবস্থাপনাকে শক্তিশালী কার্যকর করতে হবে। চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ৫০তম জাতীয় সমবায় দিবস-২০২১ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালে বক্তব্য একথাগুলো বলেছেন।

তিনি বলেন, গ্রামীণ অবকাঠামো পরিকল্পিতভাবে নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন ‘আমার গ্রাম আমার শহর’সহ অনেক মেগা প্রকল্প ও পদক্ষেপ নিয়েছে সরকার। যার বেশিরভাগেরই বাস্তবায়নের কাজ চলছে। শহরের সুবিধা গ্রামে পৌঁছে দিতে অবকাঠামো ও যোগাযোগ উন্নয়নে পরিকল্পনাভিত্তিক কাজ চলছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম আরো বলেন, সমবায় ব্যবস্থাপনার সুফল কাজে লাগিয়ে পুরো দেশের পরিবর্তন আনা সম্ভব। শুধু সমবায় ব্যবস্থাপনায় নয়, সকল প্রতিষ্ঠান এমনকি ব্যক্তি পর্যায়েও মানুষের স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকা উচিত। কারণ এটা করা হলে কাজের পরিধি ও মান বাড়বে। আপনি কোনো কাজের জন্য কাউকে ছেড়ে দেবেন, জবাবদিহিতার আওতায় আনবেন না তাহলে লক্ষ্যে পৌঁছানো যাবে না।

সমবায় ব্যবস্থাপনাকে শক্তিশালী এবং কার্যকর করতে হলে দুর্বলতা ও অসামঞ্জস্যতা খুঁজে বের করতে হবে। আইনে যদি সংশোধনী আনার প্রয়োজন হয় সেটাও করতে হবে। সেই সঙ্গে সমবায় ব্যবস্থাপনাকে মর্যাদার আসনে নিতে হলে দেশের সকল সমবায় সমিতিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

আলোচনায় সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফরোজা হাবিব শাপলার সভাপতিত্বে ও উপজেলা সমবায় অফিসার মুহাম্মদ ফারুক আলম এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,চাঁদপুর 2 আসনের সংসদ সদস্য ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাড. নুরুল আমিন রুহুল। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ছেংগারচর বণিক সমবায় সমিতির সভাপতি মোঃ মনির হোসেন বেপারী, উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক অ্যাড. মহসীন মিয়া মানিক, শাহিন আলম চৌধুরী সহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button