জাতীয়

স্পিকারের সঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ফারুক হোসেন :

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। মঙ্গলবার (৩১ মে) জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাতের সময় তারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, ডেল্টা প্ল্যান-২১০০, পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবসমাজ ও নারীদের প্রশিক্ষণ, সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্পৃক্ততা খুব বেশি। ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে। নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ডেল্টা প্ল্যানের লক্ষ্যগুলো অর্জনে এলাকাভিত্তিক যুবক ও নারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। গাছের চারা রোপণ, সামাজিক বনায়ন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় যুবকদের প্রশিক্ষণের পাশাপাশি পরিবেশ সংরক্ষণে ব্যাপক সচেতনতা তৈরি করতে হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে পরিবেশের প্রভাবকে গুরুত্ব দিয়ে ডেল্টা প্ল্যানের যথাযথ বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রণালয় কাজ করছে। পানিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধন এবং যুবসমাজ ও ঝরে পড়া নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বহুমুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। চলন বিলকে সম্পদ হিসেবে কাজে লাগানোর পাশাপাশি আরও অনেক মৃতপ্রায় নদীকে পুনর্জীবিত করতে সরকার কাজ করছে। ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর থেকে ২০০৮ পর্যন্ত এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ সংগ্রাম, ভোট-ভাতের অধিকার আদায়ের সংগ্রাম নিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ‘শেখ হাসিনার সংগ্রাম’ নামক একটি পুস্তক সংকলনের কাজ করছেন বলে স্পিকারকে অবহিত করেন। স্পিকারের লেখা একটি প্রবন্ধ বইটিকে সমৃদ্ধ করবে বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button